আসছে “মাইক্রো ব্যাটারি” একটি গাড়ীর ব্যাটারি মাত্র ১ সেকেন্ড সময়ে চার্জ করবে

বিজ্ঞানীরা নতুন আবিষ্কার করতে যাচ্ছেন এমন একটি জিনিশ নিয়ে আজব টেকনোলজি হাজির হয়েছি আজকে। একটি লিথিয়াম আয়ন ইলিনয় বিশ্ববিদ্যালয়ের সদস্যারা খুঁজে বেড় করেছেন “মাইক্রো ব্যাটারি” তারা আবিস্কার করছেন যার ঠিক মাপ মাত্র মিলিমিটার হবে, এটি একটি গাড়ীর ব্যাটারি মাত্র ১ সেকেন্ড সময়ে চার্জ করে নিতে পারবে। তবে এটা ঠিক, এই পন্য এখনো বাজারের জন্য প্রস্তুত না।
বিজ্ঞানী একটি ভাল লিথিয়াম আয়ন ব্যাটারি তৈরি করতে বেশ কিছু সাম্প্রতিক প্রচেষ্টা করেছেন। সর্বশেষ জানা গেছে আরবানা মধ্যে ইলিনয় বিশ্ববিদ্যালয়ের যান্ত্রিক বিজ্ঞান ও প্রকৌশল অধ্যাপক উইলিয়াম পি রাজার নেতৃত্বে গবেষকদের দল শুধু এটির ব্যবহার এবং ব্যাটারী আয়তন নিয়ে এখন পর্যন্ত গবেষণা করছেন। তারা জানিয়েছেন যে লিথিয়াম আয়ন ব্যাটারি একটি নতুন ধরনের প্রকাশনা হতে যাচ্ছে যা আলোড়ন সৃষ্টি করে দিতে পারবে।
 তারা জানিয়েছেন, ক্যাথোড এবং ধনধ্রুব এর নতুন নকশা করে খানিকটা এই কাজ করেছেন – এই ব্যাটারি (ধনধ্রুব) ইতিবাচক (ক্যাথোড) ও নেতিবাচক মেরুতে আছে। তাই একটি ঐতিহ্যগত ব্যাটারি থেকে এটি সম্পূর্ণ ভিন্য ধর্মী হবে। এবং উচ্চ ক্ষমটা সম্পন্য হবে। যা একটি গাড়ির ব্যাটারি মাত্র ১ সেকেন্ড সময়ে চার্জ করে নিতে পারবে।
বিজ্ঞানীরা বলেছেন যে “আমাদের অন্তর্দৃষ্টি ব্যাটারি একযোগে উচ্চ শক্তি ডেলিভারির করতে পারবে ও আয়ন এবং ইলেক্ট্রন পরিবহন অপটিমাইজ করতে পারবে” এবং এটি অন্যান্য মাইক্রো ব্যাটারী যে এর চেয়ে বেশী ২,০০০ বার বা এর চেয়ে বেশী একটি শক্তি ঘনত্ব দিতে পারবে এর মানে হল যে, এটি ব্যাটারি দ্রুত প্রতিদ্বন্দ্বী প্রযুক্তির তুলনায় ১,০০০ বার পর্যন্ত চার্জ করতে পারেন। জেমস Pikul, স্নাতক ছাত্র এবং কাগজ লেখক বলেন. “এটি একটি নতুন সক্রিয় প্রযুক্তি এটি পূর্ববর্তী প্রযুক্তির উপর প্রগতিশীল উন্নতি না।

0 comments:

Post a Comment

Mohammad Sohel. Powered by Blogger.